কলম্বী(কলমী) এর বনৌষধি গুনাগুন ও উপকারিতা- Herbal properties and benefits of 'kalambi' (kalami)

kalmi

 

কলম্বী(কলমী) এর বনৌষধি গুনাগুন ও উপকারিতা


আমাদের দেশে একটি প্রবাদ শোনা যায় যে বর্ষাকালে কলমী শাক খেতে নেই। কথাটা একেবারে মিথ্যে নয়। কারণ - বর্ষাকালে মানুষের হজম শক্তি যেমন কমে যায় ,সেই রকম এই ঋতুতে এই শাক অত্যন্ত উপকারী। এই শাকের বোটানিক্যাল নাম - lpomoea relatie(hinn).


পরিচয় - সাধারণত: কলমী জলে বা জলা জায়গায়,নলকূপের ধারে,পুকুর ধারে জন্মায়। কলমী শাক দু'রকম দেখা যায় - এক ধরনের কলমীর ডাটা লাল,আর এক ধরনের কলমীর ডাটা সাদা - সবুজাভ। 

গুন - কলমী শাক মধুর তিক্ত রসযুক্ত। 

মাত্রা - প্রয়োজন অন্তত ৫০গ্রাম শাক। 

রোগের ব্যবহার: - 

১. শিশু পোষণের জন্য - শিশুর যতটুকু দুধের দরকার,মায়ের স্তনে সেই অনুযায়ী দুধ না থাকলে,কলমী শাকের রস ৩ - ৪ চা - চামচ একটু গাওয়া ঘিয়ের সঙ্গে সাঁতলে সকালে ও বৈকালে খেলে মায়ের স্তনে নিশ্চয়ই দুধ বাড়বে। 


2.স্তনে দুধ বসে গেলে - কলমী শাক ডাটাসহ বেটে অল্প গরম করে স্তনে প্রলেপ দিলে ও কলমী শাকের রসে স্তন ধোবেন,ফলে বসা দুধ পাতলা হবে ও যন্ত্রনা কমে যাবে। স্বাভাবিক ভাবে দুধ নি:সারিত হবে। 


৩. শিশু দিনে ঘুমিয়ে রাতে জাগলে - শিশুদের মল শক্ত হলে এই অবস্থা দেখা দেয়। এই অবস্থায় ঈষদুষ্ণ গরম দুধের সঙ্গে কলমী শাকের রস ২০ - ২৫ ফোঁটা শিশুকে খাওয়াবেন। শিশুর পায়খানা পরিষ্কার হবে এবং রাত্রে ঘুমবে। 


৪.আফিংয়ের বিষক্রিয়ার - কলমী শাকের রস এক ছটাক খাইয়ে দিন রোগী সুস্থ হবে,তার বিষক্রিয়া নষ্ট হবে। 


৫.বোলতা,ভিমরুল,বা মৌমাছি কামড়ালে - এগুলির যে কোনওটি কামড়ালে খুব জ্বালা যন্ত্রনা হতে থাকে। এই অবস্থায় কলমী শাকের পাতা ও ডাটা বেটে হূল ফোটানোর জায়গায় প্রলেপ দিন অথবা কলমীর ডাটা ঘষে দিন। জ্বালা - যন্ত্রণা কমে যাবে। 

৬.বসন্ত প্রতিষেধক রূপে - বসন্তের হাত থেকে রেহাই পেতে হলে,প্রত্যহ বাড়ীর সকলকে ২ চা - চামচ করে কলমী শাকের রস গরম দুধের সঙ্গে মিশিয়ে খেতে দিন,এতে বসন্ত দূর হয়। 


৭.গনোরিয়ার জ্বালা - যন্ত্রনার জন্য - গনোরিয়া হলে আর সেই সঙ্গে জ্বালা - যন্ত্রনা আর পুঁচ থাকলে ৪ - ৫ চা - চামচ কলমী শাকের রস সামান্য সামান্য গাওয়া ঘিয়ে সাঁতলে প্রত্যহ সকালে ও বিকালে এক সপ্তাহ খাবেন ,ফলে জ্বালা - যন্ত্রণা ও পুঁচ পড়া বন্ধ হয়ে রোগী সুস্থ হয়ে উঠবে।


Herbal properties and benefits of 'kalambi' (kalami)


There is a proverb in our country that you don't have to eat grafted vegetables in the rainy season. That is not a lie at all. Because - as the digestive power of the people decreases in the rainy season, this vegetable is very useful in this season. Botanical name of this vegetable - lpomoea relatie (hinn).


Introduction - Usually grows in pen water or in wet places, near tube wells, near ponds. There are two types of grafted vegetables - one type of graft data is red, and one graft data is white - greenish.

Gun - grafted vegetables have a sweet bitter juice.

Dosage - At least 50 grams of vegetables required.

Use of the disease: -


1. To nourish the baby - the amount of milk the baby needs, if there is no milk in the mother's breast accordingly, the juice of grafted vegetables 3-4 teaspoons with a little ghee to be sauteed in the morning and in the afternoon will surely increase the milk in the mother's breast.


2. If the milk settles on the breast - apply a little heat on the breast along with the grafted vegetable data and wash the breast with the grafted vegetable juice, as a result the sitting milk will be thin and the pain will be reduced. Milk will be excreted normally.


3. This condition occurs when the baby sleeps during the day and wakes up at night - when the stool is hard. In this condition, feed the baby 20-25 drops of grafted vegetable juice with lukewarm hot milk. The baby's toilet will be clean and he will sleep at night.


4. Opium poisoning - The patient will be healthy, his poisoning will be lost.


5. Wasp, beetle, or bee bites - any of these bites cause severe irritation. In this case, apply a paste on the leaves and data of the grafted plant and rub the grafted data. Irritation - pain will be reduced.

6. As an antidote to spring - To get rid of spring, give 2 teaspoons of grapefruit juice mixed with hot milk to everyone in the house every day to get rid of spring.


6. 'Gonorrhea' Irritation - for pain - In case of 'Gonorrhea' and also with irritation - pain and tingling 4 - 5 teaspoons of grapefruit juice with a little bit of ghee and saute it, eat it every morning and afternoon for a week, so that the burning and pain stop. The patient will recover.

Post a Comment

0 Comments