Herbal properties and benefits of 'Uddhanak' (Shirish)- উদ্দানক (শিরীষ ) এর বনৌষধি গুনাগুন ও উপকারিতা

 

Shirish

 উদ্দানক (শিরীষ ) এর বনৌষধি গুনাগুন ও উপকারিতা


 শিরিষ গাছ ছায়াতরু হিসেবে পথের ধারে লাগানো হয়ে থাকে। শিরিষের বোটানিক্যাল নাম - Albizzia lebleeck Benth.

 কাটা শিরীষ ও কৃষ্ণ শিরীষ নামে আরও দু রকম শিরীষের উল্লেখ আয়ুর্বেদ শাস্ত্রে দেখা যায়।

 চরক সংহিতায় দেখা যায় বিষনাশক ঔষধরূপে এবং কুষ্ঠ, শ্বাসরোগ এবং সর্পবিষে শিরীষ ব্যবহার করতে হয় এই গাছের ছাল রোগ প্রতিকারের জন্য ব্যবহার করা তো হয়ই, তাছাড়া ফল, বীজ ও কাঠের সারাংশ ব্যবহৃত হয়ে থাকে।

 রোগে ব্যবহার: -

1. নৈশ ঘর্মে - রাত্রে ঘুমোলে যাদের অধিক ঘাম বেরোয়, এই সব রোগী শিরীষের মূলের চূর্ণ করে সেবন করলে, কয়েকদিনর মধ্যেই ঘাম কমে যাবে। যাদের রাত্রিতে নিদ্রাকালে এইরকম ঘাম হয়, তাদের এটি ক্ষয়ের চিহ্ন বলে জানতে হবে। ঘাম কমে গেলেই ক্ষয়ও বন্ধ হবে, সেই সঙ্গে দুর্বলতাও কমবে।

2.শুক্রতারল্য -

শিরীষ বীজ চূর্ণ করে 2 - 1গ্রাম চূর্ণ নিয়ে তাতে মিছরী চূর্ণ মিশিয়ে গরম দুধ সহ খেতে দিন, শুক্রতারল্য দূর হবে।

3.শুক্র স্তম্ভনে - শিরীষ ফুল চূর্ণ করে 2 - 1গ্রাম চূর্ণ গরম দুধ বা জলসহ সেবনে শুক্রস্তম্ভন হয়।

4. বংশগত একজিমা ও হাঁপানিতে - শিরীষ গাছের মূলের ছাল চূর্ণ করে নিয়মিতভাবে দীর্ঘদিন সেবনে একজিমা ও হাঁপানির হাত থেকে নিস্তার পাওয়া যায়।

5. বিষাক্ত পোকা দংশনে - মাকড় কামড়ালে যদি তার বিষক্রিয়া দেখা দেবার সম্ভাবনা হয়, তাহলে শিরীষ গাছের মূলের ছাল বেটে দংশনস্থানে দিলে বিষ নষ্ট হবে।

6.দাঁত নড়ায় - যদি দাঁত নড়তে থাকে, তাহলে তা বন্ধ করার জন্য ও মাড়ি শক্ত করার জন্য শিরীষ গাছের মূলের ছাল চূর্ণ করে, সেই চূর্ণ দিয়ে প্রত্যেহ দাঁত মাজলে,দাঁত পড়া বন্ধ হবে ও মাড়ি শক্ত হবে।

7.চোখ উঠলে - শিরীষের বীজ ঘষে চোখে কাজলের মত করে দিলে উপকার হয়।

8.চর্মরোগ ও রক্তশোধনে - শিরীষ কাঠের সার চূর্ণ করে জলের সঙ্গে সেদ্ধ করে ক্কাথ তৈরী করে, সেই ক্কাথ ব্যবহারে চর্মরোগ ও রক্তশোধন হয়।


Herbal properties and benefits of 'Uddhanak' (Shirish)


 Shiris trees are planted along the path as shade. Botanical name of the head - Albizzia lebleeck Benth.

 There are two other types of shiris mentioned in Ayurveda called Kata Shirish and Krishna Shirish.

 The Charak Sanhita shows that the bark of this tree is used as a poisonous medicine and for the treatment of leprosy, respiratory diseases and snake bites.

 Use in diseases: -

1. Night sweats - Those who sleep more at night and sweat more, if these patients consume crushed roots of the head, sweating will decrease in a few days. People who sweat like this at night should know that it is a sign of decay. As soon as the sweat decreases, the erosion will stop and the weakness will also decrease.

2. Spermatogenesis -

Grind 2 - 1 gram of mustard seeds and mix candy powder in it and give it to eat with hot milk, spermatogenesis will be removed.

3. In sperm ejaculation - 2 - 1 g of crushed vermicelli flower is crushed in hot milk or water.

4. Hereditary Eczema and Asthma - Eczema and asthma can be cured by crushing the bark of the root tree of Shirish tree and consuming it regularly for a long time.

5. Poisonous insect bites - If a spider bites, there is a possibility of poisoning, then if the bark of the root of the tree is bitten, the venom will be destroyed.

6. Teeth move - If the teeth are moving, then to stop it and to strengthen the gums, crush the bark of the root of the sage tree, brush the teeth with that powder every day, the teeth will stop falling and the gums will become hard.

7. If the eyes get up - rubbing the seeds of the head and making it like kajal in the eyes is beneficial.

8. In skin diseases and blood purification - Shirish wood manure is crushed and boiled with water to make 'kkath', using that 'kkath' causes skin diseases and blood purification.


Post a Comment

0 Comments